নির্বাচন নিয়ে যে তথ্য দিলো আমেরিকার দুই পর্যবেক্ষক সংস্থা!

কক্সবাজার জার্নাল ডেস্ক:
জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান ড. কামাল উদ্দিন আহমেদ জানিয়েছেন, যুক্তরাষ্ট্রের দুটি নির্বাচন পর্যবেক্ষক সংস্থা আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে কোনো ধরনের সহিংসতার আশঙ্কা আছে কিনা, তা জানতে চেয়েছে। সংস্থা দুটি নির্বাচনকালীন সহিংসতার পাশাপাশি মানবাধিকার সুরক্ষার বিষয়ে যুক্তরাষ্ট্রের উদ্বেগের কথাও জানিয়েছে। সংস্থা দুটি হচ্ছে- ইন্টারন্যাশনাল রিপাবলিকান ইন্সটিটিউট (আইআরআই) ও ন্যাশনাল ডেমোক্রেটিক ইন্সটিটিউট (এনডিআই)।

শুক্রবার (২৯ ডিসেম্বর) বিকেলে জাতীয় মানবাধিকার কমিশনের কার্যালয়ে মতবিনিময় সভা শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এসব তথ্য জানান

ড. কামাল উদ্দিন আহমেদ বলেন, আসন্ন নির্বাচনকে কেন্দ্র করে আজ আমেরিকান দুটি সংস্থা মানবাধিকার কমিশনের এসেছিল। তাদের সঙ্গে আমাদের মত বিনিময় সভা হয়েছে। তারা আন্তর্জাতিকভাবে স্বীকৃত এবং বিশ্বের বিভিন্ন দেশেই নির্বাচন পর্যবেক্ষণ করে।

তিনি বলেন, পূর্ববর্তী নির্বাচনগুলো নিয়ে নানা ধরনের কথাবার্তা শুনেছেন। সেই বিষয়গুলো শুধুমাত্র আমাদের মধ্যেই সীমাবদ্ধ থাকে না, বিভিন্ন দেশ-বিদেশের বিভিন্ন জনের কাছেই ছড়িয়ে পড়ে। আমেরিকান এই দুটি পর্যবেক্ষক দলও বিষয়গুলো নিয়ে জানেন। আর এসব প্রেক্ষিতেই আসন্ন জাতীয় নির্বাচনকে ঘিরে নির্বাচনকালীন সহিংসতা ও মানবাধিকারের সুরক্ষার বিষয়ে জানতে আমাদের দেশে এসেছেন।

তিনি আরও বলেন, তারা জানতে চান আমাদের দেশের নির্বাচনটি কেমন হবে। একটি সহিংসতাপূর্ণ নির্বাচন হওয়াটা সবার কাছেই চিন্তার বিষয়। সাম্প্রতিক সময়ের কিছু কিছু বিষয়ও হয়তো তাদের নজরে এসেছে। তবে তারা চায়, যেই পার্টিই ক্ষমতায় আসুক তারা যেন সুষ্ঠু নির্বাচনের মাধ্যমে যেন আসে।

জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান বলেন, আমরা ইসির সঙ্গে কিছু বিষয়ে আলোচনা করেছি। সেখানে নির্বাচনের পূর্বে কেমন আচরণ করা উচিৎ, নির্বাচনের সময় কেমন আচরণবিধি মেনে চলা উচিৎ এবং নির্বাচন পরবর্তী সময়ের আচরণবিধি সম্পর্কে দিক নির্দেশনা দিয়েছি। এ বিষয়গুলো আজ নির্বাচন পর্যবেক্ষক দলগুলোকেও জানিয়েছি। তারা আমাদের এই কার্যক্রমে সন্তুষ্ট হয়েছে।
সূত্র: বাংলাদেশ জার্নাল